BANGLADESH AFFAIRS

৩৮তম বিসিএস ক্যাডার পরিবার কর্তৃক দেশব্যাপী শীতবস্ত্র বিতরণ

মধ্যরাত। কনকনে ঠাণ্ডা। শীতের তীব্রতায় কাঁপছে মানুষ। হাড়কাঁপানো এই ঠাণ্ডার মাঝে হঠাৎ উষ্ণতার ছোঁয়া। মনে হবে পাশ থেকে কেউ আগুন জ্বালিয়েছে। আসলে পাশ থেকে এক ঝাঁক তরুণ-তরুণী শীতার্ত মানুষের গায়ে জড়িয়ে দিচ্ছে কম্বল।

“সাহায্য নয়— উপহার, পাশে থাকবো -অঙ্গীকার” এ স্লোগানকে সামনে রেখে ৩৮তম বিসিএস ক্যাডার (সুপারিশপ্রাপ্ত) পরিবারের উদ্যোগে— উত্তরবঙ্গ, চরাঞ্চল, পাহাড়ি অঞ্চল, বন্যা-কবলিত অঞ্চল সহ ঢাকার ছিন্নমূল শীতার্তদের মাঝে শীতবস্ত্র, মাস্ক ও পেট্রোলিয়াম জেলি বিতরণ করা হয়েছে। এসব এলাকার শীতার্তদের মাঝে ২ হাজার ৪০০ গ্রাম ওজনের ২ হাজার ৫০০টি কম্বল, ৩ হাজার মাস্ক, ২ হাজার ৫০টি পেট্রোলিয়াম জেলি বিতরণ করা হয়।

শুক্রবার (১৮ ডিসেম্বর) দেশের শীতের প্রকোপ-বহুল জেলাগুলোতে একযোগে এসব সামগ্রী বিতরণ করা হয়। জেলাগুলো হলো—  ঢাকা, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা, নাটোর, নওগাঁ, রংপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, পঞ্চগড়, লালমনিরহাট, রাঙামাটি, খাগড়াছড়ি, নেত্রকোনা। এসময় প্রত্যন্ত অঞ্চলে  স্বেচ্ছাসেবীরা বিতরণ কাজে সহায়তা করেন।

৩৮তম বিসিএস ক্যাডার (সুপারিশপ্রাপ্ত) পরিবারের সদস্যরা জানান, জনগণের ট্যাক্সের টাকায় আমরা পড়াশুনা করেছি, সুতরাং তাদের পাশে আমাদের সর্বদা সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসা নৈতিক দায়িত্ব। এ কার্যক্রমের শুরুতে সুপারিশপ্রাপ্ত ক্যাডাররা দুর্গম চর, পাহাড় ও প্রত্যন্ত অঞ্চলের প্রকৃত শীতার্তদের বাড়ি বাড়ি গিয়ে তালিকা তৈরি করেন। তাদের টোকেন প্রদান করেন এবং সুধী-সমাজ ও প্রশাসনের উপস্থিতিতে তারা বিতরণী কার্যক্রম পরিচালনা করেন।

এর আগে চলতি বছরে বন্যা-কবলিত মানুষের জন্যও ৩৮তম বিসিএস ক্যাডার (সুপারিশপ্রাপ্ত) পরিবারের তরফ থেকে  উপহার পাঠানো হয়েছিল। দেশের নানা দুর্যোগে নিয়মিত ত্রাণ কার্যক্রম পরিচালনা করে ২২০৪ জনের এ পরিবার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close